নির্দেশক বাক্য: উদাহরণের মাধ্যমে

 নির্দেশক বাক্য - উদাহরণ

ব্যাকরণের যে কোনো বিষয় সম্পর্কে সঠিক ধারণা তৈরি করার জন্য সেই বিষয়ের বহু উদাহরণ জানতে হয়। এই আলোচনায় নির্দেশক বাক্য উদাহরণ সহ বুঝতে চেষ্টা করবো। তার আগে জেনে নিই নির্দেশক বাক্য কাকে বলে। যে সব বাক্যের মাধ্যমে সাধারণ ভাবে কোনো বিবৃতি বা বর্ণনা দেওয়া হয়, তাকেই নির্দেশক বাক্য বলে। নিচের অনুচ্ছেদে নির্দেশক বাক্যের বেশ কিছু উদাহরণ দেওয়া হলো।



নির্দেশক বাক্যের উদাহরণ

১: আমি দশম শ্রেণিতে পড়ি।
২: সকাল বেলা সূর্য ওঠে।
৩: ছেলেরা আজ খেলতে আসবে না।
৪: আমাদের স্কুল থেকে আমার বাড়ির দূরত্ব পাঁচ কিমি।
৫: আমি কাল রাতে একটা স্বপ্ন দেখেছি।
৬: সৌমেন মাধ্যমিক পরীক্ষায় ভালো ফল করবে‌।
৭: রঞ্জনের ভাই মাঠে ধান কাটছে।
৮: ১৭৫৭ খ্রিস্টাব্দে পলাশীর যুদ্ধ হয়েছিলো।
৯: আমার একটি লাল জামা আছে।
১০: আমাদের গাছে এ বছর অনেক আম ধরেছে।
১১: বৈশাখ ও জৈষ্ঠ্য মাস নিয়ে হয় গ্রীষ্মকাল।
১২: শীতকালে ঠাণ্ডা লাগে।
১৩: পরীক্ষার খাতায় অঙ্কটা ভুল করে ফেলেছি।
১৪: আমি আজ এখনও ভাত খাইনি।
১৫: শরীর দুর্বল হলে পাহাড়ে ওঠা যায় না।

মনে রাখতে হবে: নির্দেশক বাক্য দুই প্রকার হতে পারে-- হ্যাঁ বাচক ও না বাচক।

Comments

  1. ঠিক মনের মতো হল না।😔😔

    ReplyDelete
  2. নির্দেশক বাক্যের শ্রেণীবিভাগ গুলি উদাহরণসহ আলোচনা কর। এটার উত্তর টা দিলে ভালো হতো ।

    ReplyDelete

Post a Comment

Popular Posts