অসুখী একজন কবিতার প্রশ্নোত্তর ও আলোচনা | Asukhi ekjon question answer

অসুখী একজন কবিতার বিষয় সংক্ষেপ


যুদ্ধের ছবি

কবিতার নাম: অসুখী একজন
কবির নাম: পাবলো নেরুদা (চিলি)
অনুবাদকের নাম: নবারুণ ভট্টাচার্য
মূল অনুবাদ-গ্রন্থ: বিদেশী ফুলে রক্তের ছিটে
মূল কবিতা: লা দেসদিচাদা (কাব্য : এস্ট্রাভ্যাগেরিয়া)
মূল কবিতাটি রচিত হয় স্প্যানিশ ভাষায়।

অসুখী একজন কবিতার সারমর্ম


'অসুখী একজন' কবিতায় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিলিয়ান(চিলির অধিবাসী) কবি পাবলো নেরুদা যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্রের পটভূমিতে চিরন্তন ভালোবাসার জয়গান গেয়েছেন। কবিতায় দেখতে পাওয়া যায়, কবিতার কথক তাঁর প্রিয়তমা নারীকে একলা ফেলে চলে যাচ্ছেন ঘর ছেড়ে। বৃহত্তর সমাজের কর্তব্যের ডাকে সাড়া দিয়ে পুরুষটির এই চলে যাওয়া মেয়েটিকে একা করে দেয়। কথকের চলে যাওয়ার পরেও জীবন ও সময় চলতে থাকে নিজের গতিতে। কারণ তারা কার‌ও জন্য অপেক্ষা করে না। 

এদিকে সেই একাকিনী নারী পথ চেয়ে থাকে আপনজনের ঘরে ফেরার জন্য। অপেক্ষার বছরগুলি তার মাথার উপর নেমে আসে গুরুভার পাথরের মতো। ইতিমধ্যে রক্তের এক আগ্নেয়গিরির বিস্ফোরণের মতো নেমে আসে যুদ্ধের বিভীষিকা। মৃত্যু এসে মুছে দিয়ে যায় পরিবারের পর পরিবারকে। মানুষের সব মধুর স্মৃতি লোপ পায় ‌। ধর্মবিশ্বাস ভেঙে খান খান হয়ে যায় ‌। শহর পরিণত হয় কাঠ-কয়লার স্তূপে। কলঙ্কের মতো রক্তের একটা কালো দাগ লেগে থাকে রাস্তার উপর ‌। 

যুদ্ধের এই ভয়াবহ ধ্বংসের মধ্যেও বেঁচে থাকে সেই মেয়েটি, বেঁচে থাকে তার অপেক্ষা ও ভালোবাসা। যুদ্ধ এসে সমাজকে ভেঙে ফেলতে পারে, মানুষকে মেরে ফেলতে পারে, কিন্তু ভালোবাসার কোনো মৃত্যু নেই। ধ্বংসস্তূপের অন্ধকারেও এক উজ্জ্বল আলোকবর্তিকা হয়ে জ্বলতে থাকে ভালোবাসার বিষণ্ণ দীপশিখা।



প্রশ্ন: অসুখী একজন কবিতায় যুদ্ধের যে ভয়াবহ রূপ তুলে ধরা হয়েছে তা আলোচনা করো। অথবা "সব চূর্ণ হয়ে গেল জ্বলে গেল আগুনে" কবিতা অনুসরণে পরিস্থিতির বিবরণ দাও



চিলিয়ান কবি পাবলো নেরুদার লেখা 'অসুখী একজন' কবিতায় যুদ্ধবিধ্বস্ত পৃথিবীর এক ভয়াবহ চিত্র তুলে ধরা হয়েছে। কবিতার কথক তাঁর প্রিয়তমাকে ছেড়ে চিরতরে চলে যাওয়ার পর বেশ কয়েক বছর অতিক্রান্ত হল। তার পর নেমে এল যুদ্ধ। কবিতার রচনাকাল ও বর্তিত যুদ্ধের ভয়াবহতার কথা মাথায় রেখে মনে হয় এখানে আসলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথাই বলা হয়েছে।


যুদ্ধের বর্ণনা দিতে গিয়ে কবি এই যুদ্ধকে তুলনা করেছেন রক্তের এক আগ্নেয় পাহাড়ের সাথে। আগ্নেয়গিরি যেমন লাভা উদ্‌গিরণ করে, যুদ্ধ তেমনি উদ্‌গিরণ করে রক্ত। অসংখ্য মানুষ ও শিশুর মৃত্যু হয় এই যুদ্ধে। উজাড় হয়ে যায় বহু পরিবার। মানুষের ধর্মবিশ্বাস ও মূল্যবোধ ভেঙে পড়ে। সুন্দর এক পৃথিবীর স্বপ্ন‌ও মিথ্যে হয়ে যায়। ব্যক্তি মানুষের প্রিয় স্মৃতিগুলিকেও ধ্বংস করে দিয়ে যায় যুদ্ধ। অনেক স্বপ্ন নিয়ে গড়ে তোলা মিষ্টি বাড়ি আর বারান্দাগুলি কোথায় হারিয়ে যায়। যেখানে একদিন ছিলো প্রাণবন্ত শহর, সেখানে দেখা যায় ধ্বংসস্তূপ। মহাপুরুষদের মূর্তির সাথে সাথে ভেঙে পড়ে তাঁদের গড়ে তোলা আদর্শ। রক্তের একটা কালো দাগ লেগে থাকে মানবসভ্যতার গায়ে এক কলঙ্কের মতো।


"সেই মেয়েটির মৃত্যু হল না" - তাৎপর্য বিশ্লেষণ করো। অথবা: "আর সেই মেয়েটি আমার অপেক্ষায়।"- কোন মেয়ের কথা বলা হয়েছে? তার অপেক্ষার তাৎপর্য কবিতা অনুসারে ব্যাখ্যা করো।

চিলিয়ান কবি পাবলো নেরুদার লেখা'অসুখী একজন' কবিতা থেকে উদ্ধৃত অংশটি নেওয়া হয়েছে। 

এখানে 'সেই মেয়েটি' বলতে কবিতার প্রিয়তমার কথা বলা হয়েছে। কথক তাঁকে একা ফেলে চিরতরে চলে গিয়েছিলেন নিরুদ্দেশে। তিনি আর কখনও ফিরে আসেননি। তাঁর প্রিয়তমা পথ চেয়ে বসে থাকেন অনন্ত অপেক্ষায়। তারপর আসে যুদ্ধ। চলল ভয়াবহ তাণ্ডবলীলা। সব জ্বলে গেলো, চুরমার হয়ে গেলো। কিন্তু যুদ্ধের ভয়াবহ ধ্বংসলীলার শেষেও কথকের প্রিয়তমা বেঁচে র‌ইলো। এই বেঁচে থাকা আসলে শারীরিক বেঁচে থাকা নয়। গভীর ব্যঞ্জনার মধ্য দিয়ে কবি আসলে চিরন্তন প্রেমের অমরত্বের কথাই বলেছেন। প্রিয়জনের ঘরে ফেরার জন্য অপেক্ষা কখনও ফুরায় না। যুগে যুগে তামাম দুনিয়ার প্রতি ঘরে চলে আসছে এই অপেক্ষা -- প্রিয়জনের জন্য অপেক্ষা। এই অপেক্ষাই জ্বালিয়ে রাখে ভালোবাসার অনির্বাণ প্রদীপ। যুদ্ধ এসে সমাজকে ভেঙে দেয়, রাষ্ট্র টুকরো হয়, শহর ধূলিসাৎ হয়, কিন্তু  মানবহৃদয়ের অনির্বাণ দীপশিখা ভালোবাসাকে কেউ ধ্বংস করতে পারে না। যুদ্ধ‌ও না। সমস্ত যুদ্ধের শেষেও সে বেঁচে থাকে, চির অমলিন, চিরঞ্জীব।

বাংলা ব্যাকরণ শিখতে আমাকে YouTube-এ ফলো করার জন্য এখানে ক্লিক করো।

আর‌ও পড়ো


Comments

  1. স্যার আপনার ব্লগে এসে সমৃদ্ধ হচ্ছি । ধন্যবাদ।

    ReplyDelete
  2. দারুণ স‍্যার। এইভাবেই এগিয়ে চলুন। আপনার সাথে আছি। 😊

    ReplyDelete
  3. Sir akta question " আর সেই মেয়েটি আমার অপেক্ষায়" কোন মেয়ের কথা বলা হয়েছে?এই অপেক্ষার তাৎপর্য কবিতা অবলম্বনে লেখো।

    ReplyDelete
    Replies
    1. সেই মেয়েটির মৃত্যু হলো না-- এই প্রশ্নের উত্তর আর এই প্রশ্নের উত্তর এক‌ই হবে। অথবা-তে প্রশ্নটি যোগ করে দিলাম।

      Delete
  4. স্যার "আমাকে দেখুন" গল্পের তাৎপর্য পোস্ট করলে সমৃদ্ধ হবো।

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ, পোস্ট করবো।

      Delete

Post a Comment

Popular Posts