আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতার আলোচনা | Ay aro bendhe bendhe thaki

'আয় আরো বেঁধে বেঁধে থাকি' কবিতার ভাববস্তু নিজের ভাষায় লেখো।




আধুনিক বাংলার অন্যতম শ্রেষ্ঠ কবি শঙ্খ ঘোষের লেখা 'আয় আরো বেঁধে বেঁধে থাকি' কবিতায় বর্তমান পৃথিবীর সাধারণ মানুষের বিপন্নতার কথা তুলে ধরা হয়েছে। পৃথিবী জুড়ে অস্ত্রের প্রতিযোগিতা ও রাষ্ট্রনেতাদের স্বার্থ-সংঘাতের বলি হতে হচ্ছে সাধারণ নিরীহ মানুষকে। বিপন্ন মানুষকে বেঁচে থাকতে হচ্ছে যুদ্ধের আশঙ্কা নিয়ে। অথচ আমাদের কোনোদিকেই যাওয়ার পথ নেই। আমাদের "ডান পাশে ধস" আর "বাঁয়ে গিরিখাত"।

যুদ্ধের অনিবার্য পরিণতিতে পৃথিবী জুড়ে মৃত্যু হচ্ছে মানুষের, মৃত্যু হচ্ছে শিশুদের। এই পৃথিবীর কোথাও আমাদের জন্য নিরাপদ আশ্রয় নেই। ইতিহাস আমাদের কথা বলে না। ইতিহাসের পাতায় সাধারণ মানুষের কোনো অস্তিত্ব নেই। দরিদ্র, বিপন্ন মানুষকে দোরে দোরে ঘুরতে হয় সাহায্যের প্রত্যাশায়।

এমন এক বিপন্ন সময়েও আশাবাদী কবি হতাশার কথা বলেননি। মানুষকে তিনি ঘুরে দাঁড়াতে বলেছেন। সাধারণ মানুষের ঐক্য‌ই পারে অশুভ শক্তিকে পরাজিত করে পৃথিবীতে শান্তির বাতাবরণ গড়ে তুলতে। তার জন্য প্রয়োজন মানুষের ঐক্য। পারস্পরিক সহযোগিতা ও সহমর্মিতার ভিত্তিতে হাতে হাত রেখে গড়ে তুলতে হবে শুভবুদ্ধিসম্পন্ন মানুষের জোট। মানব সমাজকে সুস্থ ও সুন্দর করে গড়ে তোলার এটাই একমাত্র পথ।

"আমাদের ইতিহাস নেই, অথবা এমন‌ই ইতিহাস" - 'আমরা' বলতে কাদের বোঝানো হয়েছে? আমাদের ইতিহাস নেই কেন? ইতিহাস কেমন?

শঙ্খ ঘোষের লেখা 'আয় আরো বেঁধে বেঁধে থাকি' কবিতা থেকে উদ্ধৃত অংশটি নেওয়া হয়েছে। এখানে 'আমরা' বলতে পৃথিবীর তামাম সাধারণ মানুষের কথা বলা হয়েছে।

পৃথিবীতে যত ইতিহাস লেখা হয়েছে, সেখানে সাধারণ মানুষের কথা লেখা হয়নি। সভ্যতার অগ্রগতিতে সাধারণ মানুষের অবদান সবচেয়ে বেশি হলেও ইতিহাসে লেখা হয় রাজারাজড়াদের নাম। সাধারণ মানুষ সেখানে চিরকাল‌ই উপেক্ষিত। তাই পৃথিবীর কোনো সভ্যতার ইতিহাসেই সাধারণ মানুষের দুঃখ-দুর্দশার কথা, সুখের কথা, গৌরবের কথা লেখা হয় না। এই জন্য আক্ষেপ করে কবি বলেছেন "আমাদের ইতিহাস নেই"।

"আমাদের ইতিহাস নেই" বলার পরক্ষণেই কবি বলেছেন "অথবা এমন‌ই ইতিহাস, আমাদের চোখমুখ ঢাকা।" অর্থাৎ ইতিহাসের পাতায় সাধারণ মানুষের কথা যৎসামান্য পাওয়া গেলেও সেখানে সাধারণ মানুষের ব্যক্তিপরিচয় কোনো গুরুত্ব পায় না। তাদের চোখমুখ ঢাকা থাকে। চোখমুখ ঢাকা থাকলে কোনো মানুষকে আর আলাদা করে চেনা যায় না। তেমনি ভাবে আমাদের যে ইতিহাস আমরা দেখতে পাই, সেখানে সাধারণ মানুষের কথা সামান্য থাকলেও মানুষকে আলাদা করে চেনা যায় না।

আর‌ও অন্যান্য নোটস পড়ার জন্য  সূচিপত্র দেখো।




Comments

Popular Posts